কায়কোবাদ স্যারের ক্লাস…

ড. মোহাম্মদ কায়কোবাদ স্যারের ৩ ঘন্টার ক্লাস মূলত তিন ভাগে বিভক্ত। প্রথম এক ঘন্টাকে বলা যায় মোটিভেশন পার্ট। বাংলাদেশের মানুষ কি পরিমাণ অপচয় করে, আমাদের কেন গবেষণায় অর্থ বরাদ্দ নাই, শহরে এত যানজট, বুয়েট কেন এম আই টি এর সমপর্যায়ে যেতে পারছে না, পাশের দেশের রাজনীতিবিদগণ কী পরিমাণ বিচক্ষণ, আমরা কেন আমাদের মেধাগুলোকে সঠিকভাবে কাজে লাগাতে পারছি না এসব নিয়ে জ্ঞানগম্ভীর আলোচনা হয়।

দ্বিতীয় ঘন্টায় থাকে সিলেবাসের পড়াশোনা। তৃতীয় ঘন্টায় থাকে গাণিতিক গবেষণা। যা সবার মাথার অনেক উপর দিয়ে চলে যায়।

আমরা মূলত প্রথম ঘন্টাই মনযোগ ধরে রাখতে পারি। স্যারের কিছু কথা এরকম– আমরা যেন এমন কিছু সমস্যা মাথায় রাখি যেটা আইনস্টাইনের সমপর্যায়ের ব্যক্তিরাও সমাধান করতে পারে নাই। তাতে যে লাভটা হবে সেটা হচ্ছে, আমরা বলতে পারবো, আমি যেই সমস্যা নিয়ে চিন্তা করি, তা আইনস্টাইনও সমাধান করতে পারে নাই, সে দিক দিয়ে আমি আইনস্টাইনের সমান।

এই সমাধান বের করতে না পারলেও আমরা এই সমস্যা নিয়ে ঘাটাঘাটি করলে জ্ঞানের একদম শেষসীমায় উঁকি দিতে পারবো, যেটার পরে আর কোন কাজ হয়নি। আর সেই সমস্যা নিয়ে চিন্তা করলে যে ব্রেইন স্টর্মিং হবে সেটা দিয়ে অনেকদূর আগানো যাবে।

আর যদি কোনভাবে এই সমস্যা সমাধান করে ফেলতে পারি, তাহলে আমি হবো নতুন আইনস্টাইন!

আরেকটা গল্প বলি>>

ক্লাসে স্যারের লেকচার গুলো কখনোই গুরুত্ব দিয়ে নেই নি। খুব বেশী বোঝারও চেষ্টা করা হয় নি। কারন আমি জানি, স্যার যে টপিকটা নিয়ে আমাদের বোঝাতে গলদঘর্ম হচ্ছেন, সেটা ইন্টারনেটে ২ মিনিটের ভিডিও দেখলেই আরো বেশী বোঝা যাবে। কি দরকার এতো কষ্ট করে ক্লাসে মনোযোগ ধরে রাখার?

ঠিক একই কাজ করতে গেছিলাম কায়কোবাদ স্যারের ক্লাসে। ক্লাসের টপিক মেজোরিটি স্পানিং ট্রি। মোটামুটি নাগালের মতই হবার কথা। পরীক্ষার আগের রাতে গুগলে সার্চ দিলাম। কোন টিউটোরিয়াল তো নাইই, কোন ডকুমেন্ট ও নাই। কিচ্ছু নাই।

দুইটা পেজে মেজোরিটি স্পানিং ট্রিয়ের নাম আছে। সেই ২ টা পেজের একটা তে ক্লিক করলে স্যারের যে স্লাইডটা আমাদের দিছিলেন সেইটা ডাউনলোড হয়। ডাউনলোডের স্লাইডেও কায়কোবাদ স্যারের নাম লেখা।

আরেকটা লিংক আসে মিশিগান ইউনিভারসিটির। স্যার সেখানে ইনভাইটেড হয়েছিলেন এই বিষয়ে বলার জন্য।

পোস্টগ্রাজুয়েট লেভেলে এসে তাই আর ইন্টারনেটের আশায় বসে থাকা আর উচিৎ হবে না।

Advertisements

মন্তব্য করতে চাইলে এখানে লিখুনঃ

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s